May 30, 2024, 7:35 am

সংবাদ শিরোনাম
রংপুর সিটির তিন মাথায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, ইউপি চেয়ারম্যান ও ভবন মালিকের যোগসাজসে গোপনে লাশ দাফন আদমদীঘির ধান শরিয়তপুরে উদ্ধার; গ্রেপ্তার-২ অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকা হতে ০৬ জন পরিবহন চাঁদাবাজকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মুন্সিগঞ্জ জেলার সিরাজদিখান এলাকা হতে গাঁজা ও বিদেশী পিস্তলসহ কুখ্যাত অস্ত্রধারী মাদক ব্যবসায়ী সাগর’কে গ্রেফতার করেছে র‌্যাব-১০ মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় চালকের মৃত্যু ঘূর্ণিঝড় রেমাল এর প্রভাবে উপকুলের সতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত কুড়িগ্রামে বেবী তরমুজের চাষে তিন মাসে আয় দেড় লাখ টাকা মাঝরাত্রে প্রবাসীর ঘরে ঢুকে স্ত্রীও মা কে ছুরি মেরে পালালো দুর্বৃত্তরা বগুড়ার শিবগঞ্জে জাতীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন: এমদাদুল আহবায়ক রবি সদস্য সচিব গাইবান্ধা প্রেসক্লাব’র কমিটি গঠিত

উচ্চ রক্তচাপ দাঁত ও মুখের চিকিৎসায় করণীয়

উচ্চ রক্তচাপ দাঁত ও মুখের চিকিৎসায় করণীয়

ডিটেকটিভ নিউজ ডেস্ক

উচ্চ রক্তচাপের কারণে শরীরের যে কোনো ক্ষতস্থান থেকেই রক্ত ক্ষরণের ঘটনা ঘটতে পারে। তেমনি দাঁত ও মুখের ক্ষতস্থান থেকেও ঘটতে পারে অঝোর ধারায় রক্তপাত। এ ছাড়া দন্ত চিকিৎসকরা উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীর চিকিৎসাকালীন অঝোর রক্তপাতের পরিস্থিতিতে পড়তে পারেন। উচ্চ রক্তচাপ রয়েছে এমন রোগীর মুখে যে কোনো ধরনের অস্ত্রোপচারÑ যেমন দাঁত তোলা, মাড়ি বা আক্কেল দাঁতসংলগ্ন বধির্ত মাংসপেশি কাটা, স্কিলিং করা যাকে সাধারণ ভাষায় মাড়ি ওয়াশ করা বলা হয়ে থাকেÑ এমনকি সতেজ মজ্জাবাহিত দাঁতের রুট ক্যানেল চিকিৎসা পদ্ধতি শুরু করা অত্যন্ত ঝুঁকিপূণর্।

এতে বিরামহীন রক্তপাতের ফলে রোগীর সংজ্ঞা হারানো থেকে জীবন হারানোরও আশঙ্কা থাকে। তাই নিয়ন্ত্রণহীন উচ্চ রক্তচাপের রোগীর দাঁত ও মুখের চিকিৎসায় বিশেষ সাবধানতা অবলম্বন করা উচিত। বিশেষ করে যেসব রোগী রক্তচাপ কমানোর ওষুধ সেবন করে থাকেন তাদের চিকিৎসাকালীন ডাক্তারকে সচেতন থাকতে হবে। কেননা, যারা অ্যান্টিহাইপারটেনসিভ ড্রাগ নিয়ে থাকেন তাদের রক্তচাপ, হঠাৎ সাংঘাতিকভাবে কমে যেতে পারে এবং হঠাৎ অচেতন হয়ে রোগীর মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। নিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ বা অল্পমাত্রার উচ্চ রক্তচাপের রোগীদের মুখ ও দাঁতের চিকিৎসার আগে রোগীকে স্বল্পমাত্রার ঘুমের ওষুধ দিয়ে এবং রোগীকে সাহস দেয়ার মাধ্যমে আশ্বস্ত করে চিকিৎসাসেবা দেয়া যেতে পারে।

এ ছাড়া উচ্চ রক্তচাপ আক্রান্ত রোগীরা রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য যেসব ওষুধ সেবন করে থাকেন সেগুলোর কিছু পাশ্বর্প্রতিক্রিয়ার কারণেও মুখ ও দাঁতের কিছু সমস্যা সৃষ্টি হতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ যেগুলো কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ওপর কাজ করে সেগুলোর জন্য ড্রাই মাউথ বা মুখগহ্বর শুষ্ক হয়ে যাওয়া নামক এক ধরনের পাশ্বর্প্রতিক্রিয়া হতে পারে। এতে মুখের লালার স্বাভাবিক নিঃসরণ ও সঞ্চালন ব্যাহত হয়। ফলে মুখগহ্বরের বিভিন্ন জায়গায় প্রদাহজনিত রোগের সৃষ্টি হতে পারে এবং খাবারে অরুচি থেকে শুরু করে বদহজমসহ পরিপাকতন্ত্রের বিভিন্ন সমস্যা তৈরি হতে পারে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত কিছুকিছু ওষুধ যেমন ডাইইউরোটিক এডরেনাজির্ক ব্লকিং এজেন্টস ইত্যাদি এক ধরনের প্রতিক্রিয়ার সৃষ্টি করে থাকেÑ যাতে ডেন্টাল চেয়ারে বসার বা শোয়ার সঙ্গে সঙ্গে রোগী অজ্ঞান হয়ে যেতে পারেন এমনটি হয় অেেথার্পডিক হাইপোটেশন নামক রোগের কারণে। এতে ডেন্টাল চেয়ারে রোগীর শারীরিক অবস্থান পরিবতের্নর কারণে হঠাৎ মস্তিষ্কের রক্তসঞ্চালন মারাত্মকভাবে বিঘিœত হয়। গভর্বতী মহিলারা এতে বেশি আক্রান্ত হয়ে থাকেন। উচ্চ রক্তচাপ নিরাময়ের জন্য ব্যবহৃত ওষুধ মিথহিল ডোপাও ক্যালসিয়াম চ্যানেল ব্লকার নিফিডিপিন পাশ্বর্প্রতিক্রিয়া হিসেবে যথাক্রমে ঘা এবং মাড়ির টিস্যু বাড়িয়ে দিয়ে প্রদাহের সৃষ্টি করতে পারে। সব কথার শেষ কথা হলো উচ্চ রক্তচাপের রোগীর দাঁত-মুখের চিকিৎসা করার ক্ষেত্রে অবশ্যই সতক থাকতে হবে।

Share Button

     এ জাতীয় আরো খবর